সোমবার, ০৬ মে ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
মৃত্যু দশ হাজার ছাড়িয়ে: করোনা ঠেকানোর উপায় কী?

মৃত্যু দশ হাজার ছাড়িয়ে: করোনা ঠেকানোর উপায় কী?

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   
বিশ্বজুড়ে করোনাভাইরাস পরিস্থিতি ক্রমেই খারাপ থেকে খারাপতর হচ্ছে। এই সম্পাদকীয় লেখা পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় আড়াই লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে। দ্রুত ছড়ানোর প্রেক্ষাপটে এবং বিপুলসংখ্যক মানুষের প্রাণহানি ঘটায় ভাইরাসটিকে মানবতার শত্রু হিসেবে আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
বস্তুত দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ববাসী এর চেয়ে বড় দুর্যোগ প্রত্যক্ষ করেনি। বলতে গেলে বর্তমান সময়ে বিশ্বসভ্যতা এক চরম সংকটের মধ্যে পড়েছে। এ পরিস্থিতি থেকে কবে কীভাবে উত্তরণ ঘটবে, তা এক বড় প্রশ্ন হিসেবে দেখা দিয়েছে।
করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাংলাদেশও মুক্ত নয়। বৃহস্পতিবার পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ জন, মারা গেছেন একজন। করোনা মোকাবেলায় সরকারের পক্ষ থেকে নানা ধরনের উদ্যোগ নেয়া হয়েছে বটে, তবে এতসব উদ্যোগ সত্ত্বেও করোনার প্রভাব কতটা কাটিয়ে ওঠা সম্ভব হবে, তা বলা যাচ্ছে না। এই মুহূর্তে সবচেয়ে যা জরুরি তা হল, আতঙ্কিত না হয়ে সদা-সর্বদা সতর্কতা অবলম্বন করা।
এই সতর্কতার মধ্যে রয়েছে- জনসমাগম এড়িয়ে চলা, বিশেষত দেশে আগত প্রবাসীদের সংস্পর্শে না আসা, পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা ইত্যাদি। দেশে আগত প্রবাসীদের মধ্যে একটি প্রবণতা লক্ষ করা যাচ্ছে- তাদের অনেকেই নিয়ম মেনে চলছেন না। বিষয়টিতে সরকারের কঠোরতা আরোপ করা উচিত। করোনাভাইরাসের বিস্তার রোধে ওয়াজ-মাহফিল, পূজা-পার্বণ, তীর্থযাত্রাসহ সব ধরনের ধর্মীয়, রাজনৈতিক ও সামাজিক সমাবেশ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার।
পাশাপাশি যাদের জ্বর, সর্দি-কাশি রয়েছে তাদের মসিজদে না যাওয়ারও পরামর্শ দেয়া হয়েছে। আমরা মনে করি, সরকারের এ নির্দেশনাগুলো প্রত্যেকেরই মেনে চলা উচিত। সরকারের এসব নির্দেশনা যাতে সঠিকভাবে প্রতিপালিত হয়, তা নিশ্চিত করতে হবে সরকারকেই। বস্তুত বর্তমান সময়ে কারও ব্যক্তিগত ইচ্ছা-অনিচ্ছার কথা ভাবলে চলবে না, সমষ্টির স্বার্থে কর্তব্য নির্ধারণ করে তা পালন করতে হবে সবাইকে। অন্যথায় পরিস্থিতি এমন আকার ধারণ করতে পারে, যা থেকে উদ্ধারের আর কোনো উপায় থাকবে না। করোনাভাইরাসের প্রভাবে এমনিতে দেশের অর্থনীতি, শিক্ষাসহ নানা ক্ষেত্রে বিপর্যয় নেমে এসেছে। করোনা সংকট ঘনীভূত হলে জাতি হিসেবে টিকে থাকাই কঠিন হয়ে পড়বে আমাদের জন্য।
বর্তমান দুর্যোগের একটি বড় দিক হল, করোনাভাইরাসের কার্যকর প্রতিষেধক এখনও আবিষ্কৃত হয়নি। এই প্রতিষেধক আবিষ্কার হতে যতদিন সময় লাগবে, ততদিনে পরিস্থিতি কেমন রূপ ধারণ করবে, আমরা তা জানি না। সুতরাং এ মুহূর্তে করোনা প্রতিরোধের বিকল্প নেই। করোনার উৎপত্তি হয়েছিল যে দেশে, সেই চীন ইতিমধ্যে করোনার প্রভাব থেকে মুক্ত থাকার ব্যাপারে সক্ষমতা দেখিয়েছে। সেখানে করোনায় আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে এসেছে। চীনের সক্ষমতা থেকে আমাদের শিক্ষণীয় কিছু আছে কি না, তা যাচাই করে দেখতে হবে। আমরা আশা করব, পৃথিবীর সব দেশ ও অঞ্চলই করোনাভাইরাসের সংক্রমণ থেকে অতি দ্রুত বেরিয়ে আসতে সক্ষম হবে। এ জন্য দরকার বিশ্ববাসীকে একযোগে এই অদৃশ্য শত্রুর বিরুদ্ধে সতর্কতার যুদ্ধে লিপ্ত হওয়া।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com